বুধবার, 18 নভেম্বর 2015 12:24

ক্লান্তিবানু স্বপনে এল।

লিখেছেন 
ভোট এবং নাম্বার দিনঃ
(1 জন ভোট দিয়েছেন)
	  	রূপে ভরপুর প্রাকৃতিক সৌন্দর্য্য চৌদিক ঝিলমিল,জুনাকির আলো জোৎস্নাময়ি রজনী স্বপনের সাদৃশ্যপূর্ণ শান্তিনগরি সে গ্রাম। সেখানকার উঁচ্চ দ্বীনি ধর্মীয় প্রতিষ্টানে বিদ্যা লয়িত বহুল আলোচিত এক রমনী।তারে প্রাণ পরাণি বাসিত ভাল অথৈ,নাম ছিনু তার প্রশান্ত।প্রশান্তের প্রেম দোষে রমনী ক্ষিপ্ত হয়ে থাকিতেন সদায়,চেহেরায় নিত্য ক্লান্তি। তাই প্রশান্ত রমনীকে ক্লান্তিবানু বলে ডাকিত।
যাই হউক প্রশান্তের ছিনু কর্মময়ী জীবন,কর্মের তাগিদে করিতেনু সে দূর পর-দেশে বসবাস।
এক রজনীর শেষ তৃতীয়াংশের প্রারম্ভকালীন মুহুর্তে প্রশান্ত তাঁহার গভীর ঘুমে নিমজ্জিত শয়নেস্বপনে শান্তিনগরের ক্লান্তিবানুরে দেখিতে পায়।

ক্লান্তিবানুরে প্রশান্ত বহুবার প্রেম করিবার কথন কহিল।ক্লান্তিবানু প্রশান্তের প্রেমে যে অর্ধ মজিত ইহা প্রশান্ত অনবগত ছিনু।বারবার ক্লান্তিবানু ঘর ফিরিবার পথে প্রশান্ত তার মনে জমা কথা গুলি প্রকাশ করিতে ছুটে ক্লান্ত হয়িত।
একদিন প্রতিষ্টানে লটারি হয়িতেছে ক্লান্তিবানুর পর জীবনের পাত্র প্রত্যাশির।লটারিতে প্রশান্ত প্রতিযোগী না হয়িতে ক্লান্তিবানুর প্রিয় পিতা প্রশান্তরে প্রাণে মারার হুমকি দিল।ক্লান্তিবানু যে মনে মনে প্রশান্তরে চাই!!একথা প্রশান্ত কি আর জানে?লটারি চলিতে চলিতে এক পর্যায়ে ফলাফল হয়িল।ফলাফলে এমন এক জনের নাম আসিল যে কল্পনারও বাহিরে ছিলো।সে ছিলো ক্লান্তিবানুর অনেক নিম্ন শ্রেণীরও বয়সে বহু ছোট।পূর্বের চুক্তি অনুযায়ী এই ছোট্ট মাছুম বাঁচ্ছাটাকেই জীবন সঙ্গী করিতে হচ্ছে ক্লান্তিবানুর।এতে ক্লান্তিবানু যেমন দুঃখিত,তেমন প্রশান্তের উপর বিষণ ক্ষোভ।কেন প্রশান্ত ক্লান্তিবানুর পিতার হুমকির ভয়ে তাঁর প্রেম হতে বিমুখ!!!?
কাঁদিতে কাঁদিতে নয়ন জলে ভাসিল ক্লান্তিবানু।ক্লান্তিবানুরে সঙ্গীরা নিয়ে যাইতেছিল গোসল করিয়ে বধুর সাঁজে সাঁজায়িতে।
এদিকে কিছু সময় যেতে না যেতে প্রশান্ত ক্লান্তিবানুর প্রেমের টানে কাহারো বাঁধা না মানিয়া ছুটিল ক্লান্তিবানুর খুঁজে।বাড়ী ঘর সাঁজঘর সব খানে খুঁজেও ক্লান্তিবানুর সন্ধান পেল না।এক প্রর্যায়ে প্রশান্ত কোন এক সাঁকো ফেরিতে খালের ঘাটে দেখিতে পেল ক্লান্তিবানুরে তাঁর সঙ্গীরা গোসল দিতে।প্রশান্ত সাঁকো হতে ঝাপ দিয়ে সাঁতারু কেটে ক্লান্তিবানুর নিকটে যেতে সক্ষম হয়িল।প্রশান্তের প্রশান্তপ্রেম দেখে ক্লান্তিবানু জলে সাঁতারে এগিয়ে গেল।
ক্লান্তিবানুরে চুইতে গিয়ে প্রশান্তের স্বপ্ন ভেঙ্গে যায়।অর্ধ শয়নে বসে প্রশান্ত প্রসন্ন চিত্রে অতীত সময় আর স্বপনে দেখা মিলাতে প্রেমফল পেলো শূন্য।
© স্বত্ব সংরক্ষিত

363 বার পঠিত সর্বশেষ সম্পাদনাঃ বৃহষ্পতিবার, 19 নভেম্বর 2015 11:12
নুরুন্নবী জামশেদ

আমি মুসলিম।মুসলিম ঘরে আমার জন্ম। নাম:-মোহাম্মদ নুরুন্নবী বিন হাছান (জামশেদ), পিতার নাম:-মোহাম্মদ হাছান আলী, মায়ের নাম:-রাশেদা খানম। জন্ম তারিখ:-০২/০৪/১৯৯২ ইং, গ্রাম:-ছনুয়া পাড়া, ডাক+ইউনিয়ন:-বদর খালী(৪৭৪২), উপজেলা:-চকরিয়া।, জেলা:-কক্সবাজার।
শিক্ষাঙ্গণ:-বদরখালী এম,এস ফাজিল (ডিগ্রী)মাদ্রাসা। মোবাইল নাম্বার:০০৯৬৮-৯৩৩২১৬১০
২০১১ সালে বাংলাদেশ মাদ্রাসা বোর্ড হতে দাখিল(GPA=4.56)শেষ করি। ২০১৩ সালের শেষ দিকে আলিমের টেষ্ট পরীক্ষা শেষ করি,ফাইনাল দেওয়ার পূর্বে,..
১৩/০১/২০১৩ ইং তারিখ আমি আমার জন্ম ভুমি প্রাণে দেশ,বাংলাদেশ থেকে প্রবাসের উদ্দেশ্যে ওমান চলে আসি।মনের যত কথা কিছু লেখি।

3 টি মন্তব্য

মন্তব্য প্রদান করুন

(*) মন্তব্য প্রদান করার জন্য অত্যাবশ্যকীয় তথ্য. HTML code is not allowed.