সাহিত্য সংবাদ

এখানে পাবেন শিল্প এবং সাহিত্য সম্পর্কিত সকল প্রকারের সংবাদ, সাহিত্যের সকল খবর সবার আগে পেতে প্রতিদিন ভিজিট করুন।

মুক্তিযুদ্ধের গৌরব, ওই নয় মাস মানুষের যে আতঙ্ক, যে বেদনা, সর্বোপরি ওই সময়ের প্রেক্ষাপট আমরা অবিকল দেখতে পারি, এমন সাহিত্য আমাদের হয়েছে বলে মনে হয় না। ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ- এগুলো আমাদের সাহিত্যে এসেছে। তবে এগুলো নিয়ে কোনো মহৎ সাহিত্য এখন পর্যন্ত দেখি না। ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ ছাড়াও আমাদের দেশে অনেক বড় বড় অভ্যুত্থান হয়েছে, সামরিক অভ্যুত্থান হয়েছে, এগুলোও আমাদের সাহিত্যে অনুপস্থিত। অথচ, এখানে অনেক বড় বড় লেখক আছেন যারা বিশ্বমানের সাহিত্য রচনা করেছেন। সেই বিবেচনায় মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, গণঅভ্যুত্থান- এসব নিয়ে আরও অনেক বড় বড় কাজ হওয়া দরকার ছিল।

Pin It

অমর একুশে বইমেলা আগামী ১৮ মার্চ থেকে শুরু হচ্ছে।

সোমবার (২৫ জানুয়ারি) বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী এই তারিখ নিশ্চিত করেছেন।

তিনি বলেন,করোনা পরিস্থিতির কারণে বইমেলা পিছিয়ে দেওয়ার পর তিনটি সম্ভাব্য তারিখ দিয়ে প্রধানমন্ত্রীর দপ্তরে পাঠানো হয়েছিল। আজ প্রধানমন্ত্রীর দপ্তর থেকে অনুমতি মিলেছে। আমরা ১৮ মার্চ থেকে বইমেলা শুরু হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওই দিন ভার্চুয়ালি মেলার উদ্বোধন করবেন।

তবে কত দিন মেলা চলবে এ বিষয়ে কিছু জানাননি মহাপরিচালক। তিনি বলেন, কত দিন মেলা চলেবে এখনো ঠিক হয়নি। আমাদের ইচ্ছা আছে ১৪ এপ্রিল পয়লা বৈশাখ পর্যন্ত বইমেলার আয়োজন করা হবে।

বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, এর মধ্যে যদি কোনো আপত্তি উঠে, তবে রমজান মাস শুরুর আগের দিন মেলার সমাপনী আয়োজন করব। প্রকাশকদের সঙ্গে আলোচনা করে কত দিন মেলা চলবে, সেটি ঠিক করা হবে।

রেওয়াজ অনুযায়ী ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে বইমেলা শুরু হয়। এবার করোনাভাইরাসের কারণে ফেব্রুয়ারিতে বইমেলা হচ্ছে না। অবশ্য লেখক-প্রকাশকদের পক্ষ থেকে ভার্চুয়াল বইমেলার দাবি উঠেছিল।

Pin It

প্রবাসী তরুণ-কথাশিল্পী ওয়াসিকা নুযহাত ঢাকায় জন্ম গ্রহণ করলেও পৈতৃক নিবাস চট্টগ্রামে। আইন বিষয়ে স্নাতকোত্তর লেখিকার সাহিত্যের প্রতি প্রবল ঝোঁক স্কুল জীবন থেকেই। প্রথম লেখা প্রকাশ হয় প্রথম আলোর 'ছুটির দিনে' সাপ্তাহিক ম্যাগাজিনে। নিয়মিত লেখিকা ছিলেন 'কিশোর তারকালোক' সহ সমকালীন বেশ কিছু কিশোর পত্রিকায়। এছাড়া প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত রয়েছেন বিভিন্ন সাহিত্য পত্রিকার সাথে।

Pin It

বিকাশ সাহিত্য পরিষদ একটি সৃজনশীল সাহিত্য পরিবার। এটি একটি অনলাইন ভিত্তিক ফেসবুক গ্রুপ যার নাম “বিকাশ সাহিত্য পরিষদ”। এই গ্রুপের ফেসবুক গ্রুপ এর পাশাপাশি অনলাইন ওয়েব পোর্টাল আছে যার নামও “বিকাশ সাহিত্য পরিষদ” যা ইতোমধ্যে অনেক গুণীজনদের লেখায় সমৃদ্ধ হচ্ছে এবং অনলাইন ওয়েব পোর্টালে প্রকাশিত ভালো মানের লেখা বিকাশ সাহিত্য পরিষদের গুগোল অ্যাপস “কবি কবিতা” এর মধ্যে প্রতি শুক্রবারে নতুন কবিদের নির্বাচিত কবিতা যুক্ত করা হয়ে থাকে।

Pin It

সমাজ, সংস্কৃতি, ধর্ম, রাজনীতি ও অর্থনীতির অধিকারের প্রশ্নে সবচেয়ে প্রান্তিক ও আক্রান্ত গোষ্ঠী হলো নারী সমাজ। যেকোনো ঘটনায় বা ইস্যুতে নারীকে আক্রমণ ও অভিযুক্ত করার প্রবণতা সুপ্রাচীন। অথচ পৃথিবীর সভ্যতা, মানব জীবন ও সমাজ-সংসারের সর্বক্ষেত্রে পুরুষের চেয়ে নারীর অবদান, ভূমিকা ও অংশগ্রহণ কোনো অংশেই কম নয়। মূলত একজন নারীই ব্যক্তির জীবনের প্রণোদনা, পরিবারের দিশা এবং সমাজের ইতিবাচকতা ও সৌন্দর্যের প্রতীক।

Pin It