সোমবার, 09 ফেব্রুয়ারী 2015 20:16

বাস্তবের কিছু কথা।

লিখেছেন
লেখায় ভোট দিন
(2 টি ভোট)
                

..........বাস্তবের কিছু কথা।

প্রতিটি মানব জাতির দেহের বেতর একটি মন রয়েছে।এই মনের বেতর অনেক কিছুই ঘুরা ঘুরি করে।ঘুরা ঘুরি থেকে বাস্তবে অনেক কিছু গঠে যায়।কেউ মানুষকে ভালবাসে,কেউ বা আবার হিংসা করে।অনেকেই আবার অবহেলা করে।

কিছু কিছু মানুষ আছে,যারা শুধু নিজের জন্য সূখ খুজে বেড়ায়।অপরের সূখ দেখতে চাই না।এই সব মন মানসিকতার জন্য মানুষ ভবিষ্যত্‍ জীবনে বিপদগ্রস্ত হয়।সমাজে হাজারো এ ধরনেম ঘঠনা অতিতেও হয়েছে,এখনও হচ্ছে।মানুষ তা দেখে,আবার অনেকেই দেখেও চোখ বন্দ করে নিজেরটা নিজে নিয়েই ভাবে।কেউ বা আবার নিজের ভুলকে শুদ্ধ করে নিতে পারে।

অপর জনকে মূল্যায়ন করতে হবে।অপরের সূখ স্বইতে হবে।অপরকে সুযোগ দিতে হবে,অবহেলা করলে হবে না।আর যে অপরের ভাল কিছু চাইবে,তাঁর দোয়ারে সব কিছু এসে হাজির হবে।

আমরা অনেকেই হাদিসে পড়েছি যে,"তুমি আমাকে সম্মান করলে,আমি তোমাকে সম্মান করব"।আরো রয়েছে,সম্মানি ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শন কর।
বিশিষ্ট লেখক/কবিরা বলেছিল,অপরের জন্য গর্ত খুড়লে সেই গর্তে নিজেকেই পড়তে হয়।এই সব হাদিস সহ কবির লেখা আমরা ছাত্র জীবনে তথা অতীত জীবনে অনেক পড়েছি।তা হতে অনেক লিখেছি,পরীক্ষা দিয়েছি।আবার পরীক্ষায় উত্তির্ণ হয়েছি।বেশি বেশি নাম্বার পেয়েছি,অনেকেই অসংখ্য সার্টিপিকেট অর্জন করে বাড়ীতে গ্লাসের ফ্রেমে সুন্দর করে বন্দী করে রেখেছে।কেউ বা আবার বড় বড় চেয়ারে বসে চাকরি করতেছে।অনেকেই আবার সেই চাকরিকে/কর্মকে অবৈধ ভাবে ব্যবহার করে জেলে যাচ্ছে।তবে এসব হওয়ার একমাত্র কারণ,আমরা অতীতকে ভুলে গিয়েছি।হিংসায় ডুবে গেছি,লোভ মানুষরের বেতর স্হান করে নিয়েছে।

শিক্ষিত লোকের এমন অবস্তা কেন হল!তাঁরা তো বই পড়েছে,বইয়ের পাতায় তো আর অবৈধ বা মানুষের ভবিষ্যত্‍ জীবনকে নষ্ট করা মত কিছুই লিখা ছিল না।তবে এমন অবস্তা কি কারণে হল?বইয়ের পাতা ঠিক ভাবে অতীতেও ছিল,বর্তমানেও আছে.কিন্তু বই পড়েছে অনুধাবণ করেছিল ছাত্র জীবনে।আর বর্তমানে এসে সেই অতীত এবং অতীতের ছাত্র জীবনকে সহ নিজের বিভেগকে অসত্যের কাছে বিলিয়ে দিয়েছে।হিংসা,লোভ এমন কি দুনিয়াকেই প্রধান্য দিচ্ছে।
.
.
বুঝতে হবে,জানতে হবে।
.
.
গল্প নয়,বাস্তবে দেখার কিছু কথা।
.
.
জামশেদ (বদরী)
ওমান থেকে.

1448 বার পড়া হয়েছে সর্বশেষ হালনাগাদ বৃহষ্পতিবার, 27 আগষ্ট 2020 17:30
শেয়ার করুন
নুরুন্নবী জামশেদ

আমি মুসলিম।মুসলিম ঘরে আমার জন্ম। নাম:-মোহাম্মদ নুরুন্নবী বিন হাছান (জামশেদ), পিতার নাম:-মোহাম্মদ হাছান আলী, মায়ের নাম:-রাশেদা খানম। জন্ম তারিখ:-০২/০৪/১৯৯২ ইং, গ্রাম:-ছনুয়া পাড়া, ডাক+ইউনিয়ন:-বদর খালী(৪৭৪২), উপজেলা:-চকরিয়া।, জেলা:-কক্সবাজার। শিক্ষাঙ্গণ:-বদরখালী এম,এস ফাজিল (ডিগ্রী)মাদ্রাসা। মোবাইল নাম্বার:০০৯৬৮-৯৩৩২১৬১০ ২০১১ সালে বাংলাদেশ মাদ্রাসা বোর্ড হতে দাখিল(GPA=4.56)শেষ করি। ২০১৩ সালের শেষ দিকে আলিমের টেষ্ট পরীক্ষা শেষ করি,ফাইনাল দেওয়ার পূর্বে,.. ১৩/০১/২০১৩ ইং তারিখ আমি আমার জন্ম ভুমি প্রাণে দেশ,বাংলাদেশ থেকে প্রবাসের উদ্দেশ্যে ওমান চলে আসি।মনের যত কথা কিছু লেখি।

2 মন্তব্য

মন্তব্য করুন

Make sure you enter all the required information, indicated by an asterisk (*). HTML code is not allowed.